ইউটিউব থেকে আয় করার উপায় ইউটিউব থেকে ইনকাম করার নিয়ম।

 ইউটিউব থেকে আয় করার নিয়ম ইউটিউব থেকে ইনকাম করার নিয়ম। 


বর্তমান সময়ে চাকরির জন্য খুব কষ্ট করে ইন্টারভিউ দিতে হয়। হাজারটা ইন্টারভিউ দেওয়ার পরও আপনি চাকরি পাবেন কিনা তার কোন নিশ্চয়তা নেই। তবে আপনি চাইলে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারেন খুব সহজ। বর্তমান ডিজিটাল যুগ একটু ঘাটাঘাটি করলে যে কোনো কিছুর সম্পর্কে জানা যায়। 

আজকের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন কিভাবে ইউটিউব থেকে ইনকাম করা যায়।  ইউটিউব সম্পর্কে যদি ধারণা না থাকে তাহলে আজকের পোস্টটি  মনোযোগ দিয়ে পড়ুন। 


Youtub video upload দিয়ে আপনি Monetization অন করে আনলিমিটেড টাকা আয় করতে পারবে। বর্তমানে চাকরির পরিবর্তে আপনি অনলাইনে কাজ করতে youtube থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন । যেমন আমি নিজেও ইউটিউব ব্লগার নিয়ে কাজ করছি। সেই অভিজ্ঞতায় মূলত আপনাদের সাথে শেয়ার করব। 


youtube থেকে আপনি কতো টাকা ইনকাম করতে পারবেন তা নির্ভর করে আপনার ক্রিয়েটিভ এর উপর। ইউটিউব আপনার ভিডিও যত বেশি সংখ্যক লোক দেখবে তত বেশি আয় হবে আপনার ইউটিউব থেকে। কারণ ভিউজ যত বেশি হবে তত বেশি অ্যড আপনার ভিডিওতে শো করবে । ভিডিওতে অ্যড বেশি শো করলে অ্যড ক্লিক সংখ্যা বেশি পড়বে তাতে আপনার আয় বেশি  হবে। 

ইউটিউব থেকে আয় করার নিয়ম ইউটিউব থেকে ইনকাম করার নিয়ম।

ইউটিউব থেকে টাকা ইনকাম করা ইউটিউব থেকে আয় করুন


আজকের এই পোস্ট থেকে আপনাদের ইউটিউব থেকে আয় করা সহজ উপায় জানাবো। youtub থেকে আয় করা পদ্ধতি সহজ। সহজ পদ্ধতি যদি আপনার জানা না থাকে তাহলে ইউটিউবে আপনার কাজ করতে অনেক ধরনের অসুবিধা হতে পারে। 

কিভাবে ইউটিউব থেকে টাকা আয় যায়। YouTube make money 

ইউটিউব থেকে আয় করতে হলে আপনাকে প্রথমে একটি ইউটিউব চ্যানেল খুলতে হবে। ইউটিউব চ্যানেল ক্রিয়েট করা আহামরি কোনো ব্যাপার নয়। আপনার ফোনে একটি জিমেইল লগইন করা থাকলে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে নিতে পারবেন। 

ইউটিউব চ্যানেল খোলার পর আপনাকে যেকোনো টপিকের উপর ভিডিও আপলোড দিতে হবে। সে ভিডিও মনিটাইজেশন  অন করে আপনি ইউটিউব থেকে আয় করতে পারবেন। 

তবে ইউটিউব থেকে আয় করার মাধ্যম বলতে সহজ হলেও ইউটিউব চ্যানেল শুরু থেকে টাকা ইনকাম করার পর্যন্ত অনেক পরিশ্রম করতে হবে আপনাকে। একটা সময় ছিল খুব সহজে আপনি দু'চারটা ভিডিও আপলোড দিই ইউটিউব চ্যানেল Monetization এর জন্য আবেদন করতে পারতেন। কিন্তু বর্তমানে ইউটিউব চ্যানেল ওপেন করার পর মনিটাইজেশন আবেদন করা পর্যন্ত আপনাকে পর্যাপ্ত পরিমাণ পরিশ্রম করতে হয়। 

ইউটিউব চ্যানেল বানানোর নিয়ম। YouTube channel create 

youtub থেকে টাকা আয় করতে হলে ইউটিউব চ্যানেল  খুলতে হবে। 


  • ইউটিউব চ্যানেল খোলার জন্য প্রথমে একটি জিমেইল আপনার ফোনে লগইন করুন। অথবা গুগল প্লে-ষ্টোরে লগইন করুন। 
  • তারপরে youtub app চলে যান। 
  • তারপর আপনাকে ইউটিউব অ্যাপ্লিকেশন টা ওপেন করে নিতে হবে। 
  • Youtub App ওপেন করার পর দেখবেন হাতের ডানপাশে একটি ছোট্ট আইকন রয়েছে আপনার জিমেইল এর। জিমেইলের আইকনে ক্লিক করে দিবেন 
  • জিমেইলের আইকনে ক্লিক করার পর দেখবেন ইউর চ্যানেল  (You channel) নামে একটি অপশন রয়েছে । 
  • ইউর চ্যালেন অপশনে ক্লিক করে দিবেন। 
  • তারপর দেখতে পারবেন পেন আইকন একটি অপশন রয়েছে পেন আইকনে ক্লিক করে দিবেন। 
  • দেখবেন name, description নামের দুটি অপশন রয়েছে। name উপরে ক্লিক করে দিবেন। 
  •  ইউটিউব চ্যানেলের নাম লিখে দিবেন দিয়ে ওকে ক্লিক করে দিবেন। description অপশনে আপনাকে ইউটিউব চ্যানেল সম্পর্কে কিছু লিখে দিবেন আপনি ইউটিউব চ্যানেল কি সম্পর্কে খুলছেন এবং কি কি ইউটিউবে ভিডিও আপলোড দিবেন সে সম্পর্কে লিখবেন। আপনার ইউটিউব চ্যানেল খোলা কমপ্লিট। 
  • তারপর আপনার ইউটিউব চ্যানেলটি আপনার নাম্বার দিয়ে ভেরিফাই করে নিন। ইউটিউব চ্যানেল ভেরিফাই করার জন্য। যেকোনো ব্রাউজার ডেক্সটপ সাইজ করে আপনার ইউটিউব চ্যানেলটি লগইন করে ভেরিফাই করে নিতে হবে। 

ইউটিউব চ্যানেল ভিডিও আপলোড। 

ইউটিউব চ্যানেলে আপনি দুই ধরনের ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন। 

১: শর্ট ভিডিও। 

২: ফুল ভিডিও। 

ইউটিউব চ্যানেল ফুল ভিডিও আপলোড করে আয়। 

YouTube channel video upload ইউটিউব চ্যানেলে ফুল ভিডিও বলতে এখানে যেকোনো বিষয়ের উপর সম্পূর্ণ একটি ভিডিও তৈরি করাকে ফুল ভিডিও বলা হয়ে থাকে। আপনি যখন ইউটিউবে ভিডিও আপলোড করবেন। ভিডিও টাইটেল ট্যাগ এগুলো ভালো করে দিতে হবে তাহলে আপনার ভিডিওটি সবার উপরের দিকে থাকবে । আপনি যখন একটি নতুন ইউটিউব চ্যানেল খুলবেন তখন ভিডিও আপলোড দিতে থাকবেন। আপনি এরকম মনে হতে পারে দেখলেন ৫০ টি বেশি ভিডিও আপলোড দিয়ে ফেলছেন কিন্তু ভিও কম আসলে ও আপনকে কন্টিনিউ ভিডিও আপলোড দিয়ে যেতে হবে। আপনার চ্যানেল টি যেকোনো মুহূর্তে ভাইরাল হতে পারে যত বেশি ভিডিও থাকবে আপনার চ্যানেল ভিডিও ভাইরাল হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। সব ভিডিও ভাইরাল হবে না হাতে গোনা কয়েকটা ভিডিও ভাইরাল হবে। আর কয়েকটা ভিডিও ভাইরাল হলেই দেখবেন আপনার সাবস্ক্রাইব প্রতিদিন এবং আস্তে আস্তে অনেক হয়ে যাবে। 

 ইউটিউব চ্যানেল মনিটাইজেশন 

মূলত আমরা ইউটিউব থেকে ইনকাম করি মনিটাইজেন মাধ্যমে। তবে আরও বেশ কয়েকটি মাধ্যম রয়েছে  ইউটিউব থেকে ইনকাম করা যায়। কিন্তু প্রথমদিকে আপনাকে ইউটিউব থেকে মনিটাইজেশন অন করে ইনকাম করতে হবে। কেননা প্রথম দিকে আপনার চ্যানেল টি থাকবে ছোট তখন আপনাকে খুব কম সংখ্যক লোকই আপনাকে চিনবে। তাই প্রাথমিক দিকে আপনাকে মনিটাইজেশন অন করে গুগল অ্যড এর মাধ্যমে ইনকাম করতে হবে আপনি যখন একটি বড় ইউটিউবার হয়ে যাবেন তখন আপনি গুগলে অ্যাড পাশাপাশি বিভিন্ন মোবাইল,অ্যাপস,বিভিন্ন কোম্পানির সম্প্রচার করে বিশাল অংকের একটা এমাউন্ট ইনকাম করে নিতে পারবেন। তবে সেজন্য আপনাকে বড় ইউটিউবার হতে হবে।  কারন আপনি যখন ছোট্ট একজন ইউটিউবার থাকবেন তখন আপনাকে এ ধরনের অফার করবে না কারণ আপনার দর্শক কম চ্যালেনের খুব কম সংখ্যক লোক চেনে সেজন্য। যখন আপনি একসময় বড় হয়ে যাবেন তখনই ধরনের আহমরি অফার অনেক দিক থেকেই আসবে। 

আরো পড়ুন.... ফেসবুক থেকে আয় করার উপায়

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন শর্তাবলী। ইউটিউব মনিটাইজেশন পলিসি

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর মাধ্যমে আয় করতে হলে আপনাকে কিছু শর্ত মেনে কাজ করতে হবে ইউটিউব এর শর্ত গুলো নিচে তুলে ধরা হলো। 

  • অন্যের ভিডিও কপি করে আপলোড করা যাবেনা। যদি আপনি অন্যের ভিডিও কপি করে আপলোড করেন তাহলে আপনাকে ইউটিউব থেকে ওয়ানিং দেওয়া হবে। যদি আপনাকে একে একে তিনটি ওয়ানিং দেওয়া হয় তিন মাসের ভিতরে। তাহলে আপনি ইউটিউব চ্যানেলটি সাসপেন্ড করাতে হবে। 
  • ইউটিউবে কমেডি গাইডলাইন সম্পর্কে জানতে হবে। যেমন কাউকে ছোট করে কথা বলা যাবে না। কোন জাতি বা জনগোষ্ঠীর উপর বিভ্রান্তিকর তথ্য আপলোড দেওয়া যাবে না। আরো অসংখ্য ইউটিউবে রুলস রয়েছে যেগুলো ইউটিউবে কমেডি গাইডলাইনের মধ্যে পড়ে। 
  • গুগল এডসেন্স মাধ্যমে মনিটাইজ আবেদন  ইউটিউব চ্যানেল। 
  • ইউটিউব চ্যানেল থেকে মনিটাইজ অন করতে হলে যে চ্যানেলের মনিটাইজ জন্য আবেদন করবেন সেই চ্যানেলে লাস্ট এক বছরের মধ্যে  আপনার ইউটিউব চ্যানেলের সবগুলো ভিডিও মিলে  ১০০০ সাবস্ক্রাইব এবং ৪০০০ ওয়াজ ঘন্টা থাকতে হবে তাহলেই আপনি মনিটাইজ জন্য আবেদন করতে পারবেন।
  • মনিটাইজ আবেদন করার পর ৭ থেকে 30 দিনের মধ্যে আপনি একটি রিপ্লাই email পাবেন। 
  • গুগল এডসেন্স আপনার ইউটিউব এর টাকা এসে যোগ হবে। পরবর্তীতে এই এডসেন্স একাউন্টে আপনি ব্যাংক একাউন্ট এড করে টাকা উত্তোলন করতে পারবেন। আপনি চাইলে বাংলাদেশ যেকোন ব্যাংক একাউন্টে এড করে আপনার টাকাটি আপনার ব্যাংক একাউন্টে নিতে পারবেন। 

ইউটিউবে কিরকম ভিডিও আপলোড দিবেন 

আপনি চাইলে যেকোনো ধরনের ভিডিও বানিয়ে আপলোড দিতে পারেন। ফানি ভিডিও, হেল্প পূর্ণ ভিডিও, বিভিন্ন অ্যাপস রিভিউ, মোবাইল রিভিউ, বিভিন্ন তথ্য আপডেট, এগুলোর উপর  ভিডিও তৈরি করে আপলোড দিতে পারেন। ইউটিউব থেকে নির্ধারিত কোন ধরনের ভিডিও আপলোড দিতে হবে তা নির্দিষ্ট বলার নেই। দর্শক যে ধরনের ভিডিও দেখতে চাই আপনি সে ধরনের ভিডিও আপলোড দিতে পারবেন। 

শর্ট ভিডিও আপলোড করে ইউটিউব থেকে আয় 

আপনি ইউটিউব চ্যানেল শর্ট ভিডিও আপলোড দিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। আপনি যখন  ইউটিউবে ভিডিও আপলোড করেন তখন create a short নামে একটি অপশন দেখতে পাবেন। create a short অপশন এ ক্লিক করে আপনি 10 থেকে 15 সেকেন্ডের ভিডিও আপলোড করে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। সেজন্য আপনাকে আলাদাভাবে Monetization আবেদন করতে হবে না। আপনার শর্ট ভিডিও এবং ফুল ভিডিও আপলোডের ওয়াচ টাইম এবং সাবস্ক্রাইবার সবগুলো একসাথে কাউন্ট হবে সেজন্য আপনার চ্যানেলে শর্ট ভিডিও থেকে ইনকাম জন্য আলাদাভাবে মনিটরের জন্য আবেদন করতে হবে না। উপরের যেই Monetization জন্য আবেদনের নিয়ম বলা হয়েছে সেভাবে আপনি শর্ট ভিডিও আপলোড দিয়ে মনিটাইজেশন করে আয় করতে পারবেন ইউটিউব থেকে।


আরো পড়ুন.... 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url